শনিবার ০৪ মে ২০২৪
Online Edition

“দেশীয় হারবাল প্রডাক্ট এবং ডায়েটারি সাপ্লিমেন্টের  বাণিজ্যিক সম্ভাবনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

গতকাল বৃহস্পতিবার ঢাকার পলাশী শিক্ষা প্রকল্পন ও উন্নয়ন গবেষণা ফাউন্ডেশন মিলনায়তনে সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন মেডিসিনাল প্লান্টস অ্যান্ড হারবাল প্রোডক্টস বিসনেস প্রমোশন কাউন্সিল এবং হারবাল প্রডাক্ট, কস্মেটিক অ্যান্ড ডায়েটারি সাপ্লিমেন্ট ম্যানুফ্যাক্চারার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে আয়োজিত “দেশীয় হারবাল প্রডাক্ট এবং ডায়েটারি সাপ্লিমেন্টের বাণিজ্যিক সম্ভাবনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের চেয়ারম্যান অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনÑ বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সভাপতি ড. হাকীম সাঈদ আহমেদ সিদ্দিকী, ঔষধ প্রশাসন অধিদপ্তরের ইউনানী ঔষধ বিশেষজ্ঞ হাকীম শাহ্ ইলহাম উল্লাহ চিশ্তী, হামদর্দ বাংলাদেশ-এর পরিচালক হাকীম মোঃ জামাল উদ্দিন ভূঁইয়া রাসেল। হাকীম খোদাদাদ আহমেদ-এর সভাপতিত্বে স্বাগতিক বক্তব্য রাখেন হাকীম ফেরদৌস ওয়াহিদ এবং সেমিনারের মূল প্রতিবেদন উপস্থাপন করেন তিব্বিয়া হাবিবিয়া কলেজ, ঢাকা-এর প্রভাষক ডা. মেরিনা পারভীন। সেমিনারের ২টি বৈজ্ঞানিক অধিবেশনে প্রতিবেদন উপস্থাপন করেন ডা. সোহেল আলম জয় এবং হাকীম মোঃ রুহুল আমিন।

অনুষ্ঠানে বক্তাগণ মধুমাস জ্যৈষ্ঠের দেশীয় ফল আম-জাম-কাঁঠাল, লিুচ, কলা, আনারস, জামরুল এবং বীজ জাতীয় শস্য তিল, তিসি, কালজিরা, সূর্য্যমূখী, সবজির মধ্যে সাজনা, বিট, লতি, পেঁপে, মিষ্টি কুমড়া, ভুট্টা, যব সবই খাদ্য গুণের ঔষধি গুণও রয়েছে। এসব খাদ্য-পথ্য বাণিজ্যিকভাবে উৎপাদন করে অভ্যন্তরীণ ব্যবহারের পাশাপাশি বিদেশে রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ